ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মা হাতিটা কীভাবে মারা গেল

টেকনাফ প্রতিনিধি :: কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় একটি মৃত হাতি উদ্ধার হয়েছে। মা হাতিটি হত্যার শিকার নাকি তার স্বাভাবিক মৃত্যু হয়েছে তা জানা যায়নি। গতকাল শুক্রবার সকালে উপজেলার ঈদগাঁও ইউনিয়নের ভোমরিয়াঘোনা ও মধ্যম শিয়া পড়ার মধ্যবর্তী স্থানে হাতির মৃতদেহের সন্ধান মিলে।

স্থানীয়রা জানান, তারা হঠাৎ উক্ত স্থানে হাতির মৃতদেহ পড়ে থাকতে দেখে স্থানীয় বন বিভাগকে সংবাদ দেয়। পরে বনবিভাগের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে এবং ময়নাতদন্তের নমুনা সংগ্রহ করে তখনই পুঁতে ফেলার ব্যবস্থা করে। স্থানীয় ইউপি সদস্য আবদুল হাকিমও মৃত হাতির দেহ উদ্ধারের সত্যতা নিশ্চিত করেন।

কক্সবাজার উত্তর বন বিভাগের ভোমরিয়া ঘোনা রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খান বলেন, মৃত মা হাতিটির বয়স ৪০ ঊর্ধ্ব হতে পারে। মা হাতিটির মৃত্যু সংবাদ পেয়ে ঘটনাস্থলে পৌঁছে ভেটেরিনারি সার্জন দ্বারা ময়নাতদন্ত করে হাতিটির শরীরে কোনো জখমের চিহ্ন পাওয়া যায়নি। অধিকতর তদন্তের জন্য ডুলহাজারা সাফারি পার্কের ভেটেরিনারি সার্জনকে ডেকে আনা হয়। তদন্তের স্বার্থে বিভিন্ন আলামত সংগ্রহ করা হয়েছে।

তিনি আরো বলেন, মা হাতিটির বয়স বেশি হয়েছে। এ কারণেই মৃত্যু হতে পারে। অনেকে ধারণা করছে খাদ্যের অভাবেও মৃত্যু হতে পারে। লোকালয়ে প্রবেশ করে মারা গেছে। ময়নাতদন্ত রিপোর্টে হত্যার কোনো আলামত পাওয়া গেলে তদন্ত পূর্বক জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকের মতামত: